ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সৃষ্টিশীল সংগঠক ব্যবসায়িক আইকন লায়ন ইঞ্জিনিয়ার নাজমুল হুদা 

সৃষ্টিশীল সংগঠক ব্যবসায়িক আইকন লায়ন ইঞ্জিনিয়ার নাজমুল হুদা 

অর্থশাস্ত্রের পরিভাষায় ব্যবসায় এক ধরনের সামাজিক কর্মকাণ্ড (বিজ্ঞান) যেখানে নির্দিষ্ট সৃষ্টিশীল ও উৎপাদনীয় লক্ষ্যকে সামনে রেখে বৈধভাবে সম্পদ উপার্জন বা লাভের উদ্দেশ্যে লোকজনকে সংগঠিত করা হয় ও তাদের উৎপাদনীয় কর্মকাণ্ড রক্ষণাবেক্ষণ করা হয়। আর সৃষ্টিশীল কাজবলতে আমরা অনেকেই ভাবি সৃষ্টিশীল মানুষ হতে হলে লেখালেখি, ছবি আঁকা, গান গাওয়া ইত্যাদি শৈল্পিক গুণ থাকতে হয়। ব্যাপারটা কিন্তু মোটেও সেরকম নয়। সৃষ্টিশীলতা হল যে কোনও ক্ষেত্রেই নতুন চিন্তা করার ক্ষমতা, নতুন আইডিয়া ভাবতে পারার ক্ষমতা। নিজের জ্ঞান ও বুদ্ধিকে কাজে লাগিয়ে সমস্যার সমাধান বের করা। – এটা ঠিক, সৃষ্টিশীল মানুষেরা একটু অন্যভাবে চিন্তা করেন – এমনই একজন প্রতিভাবান সৃষ্টিশীল সংগঠক ব্যবসায়িক আইকন নিডস্ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক লায়ন ইঞ্জিনিয়ার মো. নাজমুল হুদা খন্দকার।

তিনি ব্রাহ্মণবাড়ীয়া জেলার কসবা উপজেলার মূল্যগ্রাম ইউনিয়নের চন্দ্রপুর গ্রামের খন্দকার বংশের বিশিষ্ট সমাজসেবক মো. আব্দুর রশীদ মাষ্টারের প্রথম সন্তান। তাঁর পরিবার পরিচিতি মযার্দা শিক্ষাদীক্ষা অভিজাত্যবোধ, সমাজের আভিজাত্যের অন্যান্য দৃষ্টান্ত স্থাপন করেছে। খন্দকার পরিবারটি পারিবারিকভাবে জাতীয়তাবাদী চেতনা ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শে অনুপ্রানিত পারিবারিক পরিমন্ডলে বেড়ে উঠেছেন নাজমুল হুদা। বাবা আ. রশিদ মাষ্টার ছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাতে গড়া গ্রাম সরকার প্রথার একজন গ্রাম সরকার। চাচা প্রফেসর আবু জামাল খন্দাকার ছিলেন জাতীয়তাবাদী দল বিএনপি কসবা থানা ও ব্রাহ্মণবাড়ীয়া জেলার সাংগঠনিক কর্মকান্ডে জড়িত একজন নিবেদিত ব্যক্তি। অন্যদিকে স্ত্রী মাকসুদা সিলাত একজন সুপরিচিত নারী উদ্যোক্তা ও ফ্যাশন ডিজাইনার। মো. নাজমুল বিএসসি ইঞ্জিনিয়ার সিভিল সম্পন্ন করেন ১৯৯৬ সালে ডুয়েট থেকে। তিনি সাবেক সভাপতি জাতীয়তাবাদী ছাত্রদল কাজী নজরুল ইসলাম হল ডুয়েট, সাবেক সহ: সভাপতি কসবা উপজেলা বিএনপি, সম্মানিত সদস্য ব্রাহ্মণবাড়ীয়া জেলা বিএনপি, সাবেক উপদেষ্টা, কেন্দ্রীয় সেচ্ছাসেবকদল, সম্মানিত সদস্য জিয়াউর রহমান ফাউন্ডেশন, ভাইস প্রেসিডেন্ট আরাফাত রহমান কোকো ক্রীড়া সংসদ, ভাইস প্রেসিডেন্ট এসোসিয়েশন অব ইঞ্জিনিয়াস বাংলাদেশ। এছাড়া তিনি কসবা উপজেলা সমিতি, ঢাকার সাধারণ সম্পাদক পদে ২০২২ সাল থেকে বর্তমানে আছেন। কসবা উপজেলা সমিতি ঢাকা আজীবন সদস্য ১২০০ জন। এখানে বিএনপি, আওয়ামীলীগ, জাতীয় পাটি, জামাত সহ বিভিন্ন দলের মিলনাস্থল ঢাকাস্থ কসবা উপজেলা সমিতি। আওয়ামী লীগের শাসন আমলে কসবা উপজেলা বিএনপির নেতাকর্মীদের মামলা মোকাদ্দমা ও কর্মীদের জেলখানার খরচাদি এবং মামলা জামিন করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেন। এখন ও অনেক মামলা আছে যার খরচাদি তিনি বহন করছেন। ছাত্র জীবন থেকেই তিনি জাতীয়তাবাদী আর্দশে লালিত-পালিত হয়েছেন।

১৯৯৭ সাল থেকে ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করার কাজে দৃঢ়ভাবে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি যা আজও চলমান। এই দীর্ঘ পথ পরিক্রমায় কঠোর পরিশ্রম আর অধ্যবসায়ের ফলে আজ তিনি কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্টানের ভিত্তি স্থাপন করতে পেরেছেন যা আজ নিডস্ গ্রুপ হিসাবে পরিচিত যেখানে শত শত লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হযেছে। তিনি নিডস গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর।

ইঞ্জিনিয়ার মো. নাজমুল হুদা খন্দকার সদস্য বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইনিষ্টিটিউট, সদস্য রিহাব, সদস্য ইঞ্জিনিয়ারস ক্লাব, সদস্য ঢাকা চেম্বার, সাধারণ সম্পাদক কসবা উপজেলা সমিতি, সদস্য লায়ন্স ক্লাব ঢাকা- ৩১৫ (অ-১) ঢাকা, সদস্য পূবার্চল ক্লাব। সমাজ সেবায় এগিয়ে আসেন। ২০২০ সালে করোনা মহামারীর সময় এবং সম্প্রতি ২০২৪ সালের বন্যায় কসবা আখাউড়া উপজেলায় আর্থিক সহযোগিতার হাত বাড়ান। তিনি সমাজ সেবা করার বিষয়টি অত্যন্ত গভীরভাবে উপলব্ধি করেন। সমাজের বিভিন্ন আর্থ-সামাজিক কর্মকান্ডে তার ভূমিকা অত্যন্ত মানবিক।

নাজমুল হুদা একজন সাদা মনের মানুষ। সমাজ সংস্কারক হিসেবে তিনি মৃত্যুর পূর্ব মুর্হুত পর্যন্ত কাজ করে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

সমাজ সেবায় বিভিন্ন সংগঠনের মাধ্যমে অনেক সম্মাননা পেয়েছেন জানিয়ে ইঞ্জিনিয়ার নাজমুল হুদা বলেন, অন্তবর্তীকালীন সরকার দ্রুত রাষ্ট্র সংস্কার করে জাতীয় নির্বাচন সম্পন্ন করে জনগনের ক্ষমতার নির্বাচিত সরকারের কাছে হস্তান্তর করবেন বলে আশাবাদী। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে আগামী নির্বাচনের মাধ্যমে দেশ পরিচালনার দায়িত্ব পাবেন। বাংলাদেশের জনগণের আশা-আকাঙ্খা প্রতীক বাংলাদেশ জাতীয়তাবাদী দল।

উল্লেখ্য, তিনি ব্রাহ্মণবাড়ীয়া ৪ (আখাউড়া-কসবা) আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী।

নাজমুল হুদা,ব্রাহ্মণবাড়ীয়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত